ব্লগার নাকি ওয়াডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি সেরা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আলোচনা করব ব্লগার নাকি ওয়াডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি সেরা। যারা চিন্তাভাবনা করেছেন যে ওয়েবসাইট তৈরি করবেন বা ওয়েবসাইট নিয়ে নিজের ক্যারিয়ার গড়বেন তাদের জন্য অতি গুরুত্বপূর্ণ বিষয় ব্লগিং এর জন্য কোনটি সেরা নিয়ে আলোচনা করব। চিন্তায় আছেন যে ব্লগিং করবেন না ওয়ার্ডপ্রেসে কাজ করবেন তাদেরকে জানাবো কোনটা করলে সবথেকে ভালো হবে আপনার জন্য। 

ব্লগার নাকি ওয়াডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি সেরা

কোনটা আপনার জন্য ভালো হবে কোনটা সুবিধা অসুবিধা বেশি বা কম ব্লগার নাকি ওয়াডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি সেরা কোনটাতে কাজ করলে আপনি দ্রুত ইনকাম করতে পারবেন বা বেশি ইনকাম করতে পারবেন।

সূচিপত্রঃ ব্লগার নাকি ওয়াডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি সেরা

ব্লগার কি

ব্লগার হল গুগলের একটি ফ্রী ব্লগিং সেবা। ব্লগার হলো সম্পূর্ণ ফ্রি একটি প্ল্যাটফর্ম। ব্লগারে আপনি সবকিছু ফ্রিতে করতে পারবেন। যা আপনাকে কোনরকম অর্থ ছাড়াই সম্পূর্ণ ফ্রিতে একটি ব্লগ সাইট খুলতে সাহায্য করে। ব্লগারের সাথে আপনি বিনামূল্যে একটি ব্লগস্পট সাবডোমেন পাবেন। আমরা আলোচনা করছি Blogger vs Wordpress ব্লগিং এর জন্য কোনটি সেরা।

আপনি চাইলে আপনার ব্লগার এর সাথে কাস্টম ডোমেইন ও ব্যবহার করতে পারেন। এটা আপনার নিজস্ব ব্যক্তিগত ব্যাপার। ব্লগার ১৯৯৯ সালে শুরু হয়েছিল এবং ব্লগারকে ২০০৩ সালে গুগোল এর মালিকাধীন করা হয়। 

ওয়াডপ্রেস কি

ওয়ার্ডপ্রেস হল সম্পূর্ণ পেড একটি প্ল্যাটফর্ম। ওয়াডপ্রেস ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে সব জায়গাতেই অর্থ খরচ করতে হবে।এখানে কোনো কিছুতেই ফ্রি নেই। ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ তৈরি করতে আপনাকে একটি নির্দিষ্ট স্টোরেজের হোস্টিং কিনতে হবে তার সাথে একটি ডোমেইন কিনতে হবে। ওয়াডপ্রেস ২০০৩ সালে প্রথম শুরু করা হয়।

ব্লগারে মালিকানা 

আগেও বলেছি যে ব্লগার সম্পূর্ণ ফ্রি। এখানে কোন কারনেই মূল্য পরিশোধ করতে হয় না। ব্লগারের সম্পূর্ণ মালিকানা আপনি নয়।ব্লগার একটি গুগলের প্রডাক্ট। ব্লগারে আপনি একাউন্ট করে টাকা আয় করতে পারবেন কিন্তু এটা পুরোপুরি মালিক আপনি থাকবেন না। আমরা আলোচনা করছি Blogger vs Wordpress ব্লগিং এর জন্য কোনটি সেরা।

ব্লগার চাইলে বা গুগোল চাইলে আপনার একাউন্টে যেকোন সময় বাতিল করে দিতে পারে। সেখানে আপনার কোন কিছুই করার থাকবেনা। যদি গুগোল কখনো ব্লগার বন্ধ করে দেয় তাহলে আপনার ওয়েবসাইট আর চলবে না এই কথাটা মাথায় রাখা উচিত। কিন্তু এটা নয় যে গুগল ব্লগার বন্ধ করে দিব এটা হওয়ার সম্ভাবনা অনেক কম। 

ওয়াডপ্রেস এর মালিকানা

ওয়াডপ্রেস একটি পেড সাইট। এখানে একাউন্ট খোলার জন্য আপনাকে অর্থ খরচ করতে হয়।এখানকার প্রত্যেকটা জিনিসের মালিক হচ্ছেন আপনি। কারণ ওয়ার্ডপ্রেসে যে ডাটা টা আপনি সংরক্ষিত করছেন সেটার জন্য আপনাকে আলাদা করে অর্থ খরচ করে হোস্টিং কিনতে হচ্ছে। এটার মানে হচ্ছে যে আপনি নিজের জায়গায় নিজের ডাটা সংরক্ষিত রাখছেন।

আপনাকে একটি ডোমেইন কিনতে হচ্ছে। চাইলে আপনাকে বিভিন্ন রকম প্লাগিন কিনতে হচ্ছে। সে ক্ষেত্রে বলা চলে ওনারশিপ বা মালিকানার দিক থেকে ওয়াডপ্রেস ব্যক্তিগত বা আপনার নিজস্ব। ওয়ার্ডপ্রেসে আপনি যা খুশি তাই করতে পারেন কারণ এখানকার সম্পূর্ণ মালিক আপনি। 

ব্লগারের  ডিজাইন কাস্টমাইজেশন

অনেকেই বলে থাকে যে ব্লগারে কাস্টমাইজ করা যায়না। এই কথাটি পুরোপুরি ভুল। ব্লগারে অনেক পেড থিম আছে যেগুলো ওয়ার্ডপ্রেস এর মত করে কাস্টমাইজ করা যায় এবং এর জন্য কোন প্রোগ্রামিং নলেজ না থাকলেও হবে শুধুমাত্র ড্রাগ এন্ড ড্রপ মাউস পয়েন্ট দিয়ে আমরা কাস্টমাইজ করতে পারব।

ব্লগারের ডিজাইন ও অনেক ভালোভাবে করা যায়। আপনার এইচটিএমএল জানা থাকলে আপনি সুন্দরভাবে আপনার ব্লগার থিমটি সাজাতে পারবেন। ব্লগারে কাস্টমাইজ এর জন্য নির্ভর করে আপনি কোন থিম টি ব্যবহার করছেন। 

ওয়ার্ডপ্রেসের  ডিজাইন কাস্টমাইজেশন

ওয়াডপ্রেস হলো এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি আপনার ইচ্ছা মত সবকিছু কাস্টমাইজ করতে পারবেন। এখানেও ব্লগারের মত আপনি যদি কোন প্রোগ্রামিং নলেজ না জানেন ড্রাগ এন্ড ড্রপ মাউস পয়েন্ট দিয়ে আপনার থিমটি কাস্টমাইজ করতে পারবেন।ওয়াডপ্রেস এর ডিজাইন ও আপনি আপনার ইচ্ছামত করতে পারবেন।

কিন্তু ওয়ার্ডপ্রেসের কাস্টমাইজ এর সেকশন দেখলে আপনার অনেক বিরক্ত ফিল হতে পারে। এটাও নির্ভর করে আপনি কোন ধরনের থিম ব্যবহার করছেন তার ওপর। আমরা আলোচনা করছি Blogger vs Wordpress ব্লগিং এর জন্য কোনটি সেরা।

ব্লগারের সিকিউরিটি

আপনি যেহেতু আপনার একটি ওয়েবসাইট অনলাইনে করবেন সেহেতু অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় হল সিকিউরিটি। কারণ কেউ যেন আপনার ওয়েবসাইট টা হ্যাক না করতে পারে। সিকিউরিটি দিক দিয়ে দেখতে গেলে ব্লগার এগিয়ে থাকবে কারণ ব্লগার সরাসরি গুগলের সাথে সংযুক্ত তাই ব্লগারের সমস্ত ধরনের সিকিউরিটি গুগল দিয়ে থাকে।

এখানে শুধুমাত্র আপনার ইমেল এর সিকিউরিটি আপনাকে দিতে হবে। আপনার মেইল এর পাসওয়ার্ড ইত্যাদি এগুলো আপনাকে একান্ত ব্যক্তিগত রাখতে হবে। তাই বলা যায় সিকিউরিটির দিক দিয়ে ব্রাউজার এগিয়ে থাকবে। এখানে হ্যাক হয়ে যাওয়ার কোনো সম্ভাবনা থাকেনা। 

ওয়ার্ডপ্রেসের সিকিউরিটি

ওয়াডপ্রেস হলো একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। এখানে আপনাকে কেউ গাইড করবে না বা কেউ সিকিউরিটি দিবেনা। যদি আপনি সিকিউরিটি পেতে চান তাহলে ব্লগারের মত সিকিউরিটি আপনি পেতে পারেন তার জন্য আপনাকে এক্সট্রা অর্থ ব্যয় করতে হবে কারণ বিভিন্ন ধরনের সিকিউরিটি সিস্টেম আছে যেমন প্লাগিন এগুলো কিনে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস এর ওয়েবসাইটে ব্যবহার করতে হবে।

একটা কথা জেনে রাখবেন এখানে ওয়াডপ্রেস হল পেড একটি প্ল্যাটফর্ম। এখানে ধাপে ধাপে আপনাকে অর্থ ব্যয় করতে হবে। আপনাকে ব্লগারের মত সিকিউরিটি নিতে হলে অর্থ ব্যয় করতে হবে। 

ব্লগার এর ভবিষ্যৎ

আপনি যদি কোন কাজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই তার ভবিষ্যৎ সম্পর্কে অবগত থাকতে হবে। অনেকেই বলেছে যে ব্লগারের কোন ভবিষ্যৎ নেই। কারণ ব্লগার গুগলের অংশ এর আগেও গুগোল অনেকগুলো সাইট বন্ধ করে দিয়েছে তাই ভবিষ্যতে হয়তো বা ব্লগার ও বন্ধ করে দিতে পারে। এ ধারণাটা পুরোপুরি ভুল।

গুগোল ব্লগার বন্ধ করার কোন প্রশ্নই আসে না। কোন ওয়েবসাইট গুগল কখন বন্ধ করে যখন দেখে তার মাধ্যমে কোনো অর্থ ইনকাম হচ্ছে না তখন তারা সেটা বন্ধ করে দেয়। কিন্তু সারা বিশ্বে ব্লগার এর মাধ্যমে গুগোল কোটি কোটি টাকা ইনকাম করছে। তো গুগোল এর ব্লগার বন্ধ করার কোন প্রশ্নই আসে না। 

ওয়ার্ডপ্রেস এর ভবিষ্যৎ

আবার অনেকেই মনে করে যে ওয়াডপ্রেস একটি পেড ওয়েবসাইট, যদি ওয়াডপ্রেস কোম্পানি ওয়াডপ্রেস বন্ধ করে দেয়, যদি তারা আর কোন ওয়ার্ডপ্রেসের আপডেট না দেই তাও কিন্তু ওয়াডপ্রেস মার্কেটে থাকবে এটা কমবেশি আমরা সবাই জানি। কিন্তু ওয়াডপ্রেস এ একটি ব্যাপার হল যে ওর ফ্রেশ কোম্পানির যদি বন্ধ হয়ে যায় তাও কিন্তু আপনি আপনার ওয়ার্ডপ্রেস এ তৈরি করা ওয়েবসাইট সারাজীবনের জন্য চালাতে পারবেন।

আপনি যেটা নিয়ে কাজ করুন না কেন আপনার কাজের ধরন যদি ভাল হয় আপনি যে থিমটি নিয়ে কাজ করবেন সেগুলো যদি মানুষকে আকর্ষণ করতে পারে তাহলে আপনি যেটা নিয়েই কাজ করেন না কেন সেটা হোক ওয়ার্ডপ্রেস না হলে ব্লগার দুটা নিয়ে আপনি ভবিষ্যতে ভালো কাজ করতে পারবেন। 

ব্লগার ও ওয়ার্ডপ্রেস SEO

এস সি ও এর অর্থ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অর্থাৎ কোন পাবলিশ করা পোস্টকে গুগল সার্চ র্যাঙ্কিংয়ে সবার প্রথমে নিয়ে আসা কে বলা হয় এস ই ও। আপনি যদি ওয়াডপ্রেস এ কোনো পোস্টকে ফেসবুকে শেয়ার করতে চান ফেসবুকে তার টাইটেলটা ভিন্ন দেখাবে, গুগল-সার্চে তার টাইটেল ভিন্ন দেখাবে এগুলো আপনি খুব সহজেই বিভিন্ন প্লাগিন ব্যবহার করে করতে পারবেন।

এটা করা খুব একটা প্রয়োজনীয় কাজ নয়। এরকম করলে মানুষ বিভ্রান্ত হয়ে যায় যে ফেসবুকে এক রকম টাইটেল দেখলাম গুগোল এ আর একরকম টাইটেল। যারা একদম বিগেনার অর্থাৎ এন্ট্রি লেভেলের এস সি ও মার্কেটের তাদের ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস প্লাগিন এস সি ও করাটা অনেক সহজ হবে।

আপনি যদি মনে করেন যে প্রফেশনাল ইনকাম করবেন সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ম্যানুয়ালি এস সি ও করতে হবে। প্লাগিন করে যে আপনি খুব একটা উপকার পাবেন তা কিন্তু নয়। এক্ষেত্রে আপনি ব্লগারে ম্যানুয়াল এস সি ও করে খুব সহজেই গুগোল রাঙ্ক এ আনতে পারেন। 

শিখতে কেমন সময় লাগবে ওয়াডপ্রেস বনাম ব্লগার

যদি আপনি ব্লগিং এর জগতে আসতে চান আপনাকে প্রথমে ডিসিশন নিতে হবে আপনি কোনটা নিয়ে ভবিষ্যতে কাজ করবেন এবং অনেকেই দ্বিধাদ্বন্দের মধ্যে পড়ে যায় যে ওয়ার্ডপ্রেস এ কাজ করবে না ব্লগারের কাজ করবে? ব্লগার তো সব বয়সের মানুষই করতে পারে যাদের বয়স একটু বেশি এবং ব্লগিং করতে চান। তাদের জন্য সবকিছু শিখে ব্লগিং করাটা একটু কষ্ট দায়ক।

তাদের জন্য গুগলের ব্লগ প্লাটফর্ম সবথেকে সহজ। ব্লগারে কাস্টমাইজ এ কোন ঝামেলা নেই একটু কমন বিষয়গুলো জানা থাকলেই সে সহজেই অনেক কিছুই করতে পারবে। অন্যদিকে ওয়ার্ডপ্রেসে কাস্টমাইজ করতে গেলে প্রথমে আপনার বিরক্ত লাগবে বা বুঝতে পারবেন না কারণ কাস্টমাইজ অপশনে অনেক গুলো অপশন থাকে এবং আপনাকে তা শেখার জন্য অনেক টাইম ব্যয় করতে হবে। তাহলে আপনি বুঝতেই পারছেন যে কোনটাতে কত সময় লাগবে। 

এডসেন্স আর্নিং কোনটায় বেশি

এডসেন্স এর মাধ্যমে আর্নিং করা যারা ওয়েবসাইট চালায় তারা সবাই চাইছে এডসেন্স এর মাধ্যমে আর্নিং করতে। এখানে কথা হচ্ছে যে আপনার যেই সাইডে ওয়েবসাইট থাক না কেন সেটা হোক ব্লগার ওয়াডপ্রেস আর্নিং এর বিষয়টা এটা নির্ভর করে আপনার ওয়েবসাইটটি অর্গানিক ভাবে ভিউ কেমন হচ্ছে তার ওপর।

ভিউ যে ওয়েবসাইটে বেশি হবে সে খান থেকে আপনার ইনকাম বেশি আসবে। আপনার ওয়েবসাইটের পেছনে আপনি কত টাকা খরচ করছেন সেটা কোন বিষয় না। আপনার থিম কাস্টমাইজেশন এবং আপনার ওয়েবসাইটের পোস্ট এস সি ও করার মাধ্যমে যে ভিউ আসবে তার ওপর নির্ভর করে আপনার এডসেন্স এর ইনকাম। 

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার দুটোই হলো জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম। কিন্তু যেহেতু আপনাকে একটি বেছে নিতে হবে সেটি আপনার ব্লগের উদ্দেশ্যের ওপর নির্ভর করে। কিন্তু আমার ব্যক্তিগত মতামত যদি জানতে চান তাহলে আমার কাছে ব্লগার সবথেকে সেরা। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url