Semrush কিভাবে ব্যবহার করতে হয় - Semrush এর বাংলা রিভিউ

SEO কিওয়ার্ড কি Semrush কিভাবে ব্যবহার করতে হয় জানা থাকলে আমাদের এটি ব্যবহার করতে অনেকটা সহজ হয়। যারা ব্লগিং অথবা বাংলা কন্টেন্ট রাইটিং এর সাথে যুক্ত রয়েছে তাদের Semrush এর বাংলা রিভিউ তা জানতে হবে।

Semrush-এর-বাংলা-রিভিউ

Semrush কিভাবে ব্যবহার করতে হয়? আপনাদের সামনে তুলে ধরবো। এতে করে আপনারা খুব সহজেই আগে থেকেই এই ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা পাবেন। তো চলুন Semrush কিভাবে ব্যবহার করতে হয় জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ Semrush কিভাবে ব্যবহার করতে হয়

Semrush কি

Semrush কিভাবে ব্যবহার করতে হয়? জানার আগে আমাদের জেনে নিতে হবে বিষয়টি কি? আমরা যারা ব্লগিং এবং ওয়েবসাইট থেকে ইনকাম করি সাধারণত তারা খুব ভালোভাবেই Semrush এর সাথে পরিচিত। কারণ এটি হল খুবই গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইট যার মাধ্যমে বিভিন্ন ধরনের কিওয়ার্ড রিসার্চ করা যায় এবং ওয়েবসাইটের বিভিন্ন ধরনের তথ্য জানা যায়। এছাড়া এটি একটি গুরুত্বপূর্ণ এসইও টুল। এটি কিওয়ার্ড রিসার্চ এর জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম।

আপনি যদি একটি নতুন ওয়েবসাইট তৈরি করেন এবং আপনার ওয়েবসাইটে থাকা বিভিন্ন ধরনের আর্টিকেলগুলো যদি গুগলের প্রথম পৃষ্ঠায় রান করাতে চান তাহলে আপনাকে অবশ্যই এই ওয়েবসাইট অর্থাৎ এই টুল ব্যবহার করতে হবে। কারণ পোস্ট করার সকল ধরনের বিষয় এই ওয়েবসাইট এর মধ্যে রয়েছে। যা আপনার আর্টিকেলকে প্রথম পৃষ্ঠায় রাখতে করতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ আর্টিকেল লেখার ২৩ টি নিয়ম - আর্টিকেল লিখে ইনকাম করার উপায়

যে কোন আর্টিকেল যদি প্রথম পৃষ্ঠায় থাকে তাহলে অ্যাড সেন্স থেকে ইনকাম করা অনেক সহজ হয়ে যায়। যারা গুগলে কোন বিষয়ে লিখে সার্চ করে যদি আপনার ওয়েবসাইটে ওই সকল বিষয়ে থাকে তাহলে খুব সহজে তারা আপনার আর্টিকেল খুঁজে পাবে এবং সেখান থেকে তারা বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবে এবং আপনি এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন।

এছাড়া যে সকল জনপ্রিয় কি রয়েছে সেই কিওয়ার্ড গুলো নিয়ে আপনি কাজ করতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে। শুধু আপনার আর্টিকেল পোস্ট করার ক্ষেত্রে নয় যেকোনো ধরনের আর্টিকেল খোঁজার ক্ষেত্রেও এ ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যাদের ওয়েবসাইট উন্নত মানের সাধারণত তাদের সাথে প্রতিযোগিতা করতে পারবেন। এর মাধ্যমে ব্যাকলিংক প্রোফাইল অপটিমাইজেশন করতে পারবেন।

Semrush এর বাংলা রিভিউ

Semrush এর বাংলা রিভিউ জানার পরে আমাদেরকে এটি ব্যবহার করতে হবে। বিশেষ করে যারা এসইও এবং ব্লগিং এর সাথে যুক্ত রয়েছে তাদের এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ ব্লগিং এর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা যে সকল বিষয় নিয়ে আর্টিকেল লিখে থাকি এই বিষয়গুলো প্রথমে রিসার্চ করতে হয় তারপরে লেখা শুরু করতে হয়।

যদি বিষয়গুলো রিসার্চ করা থাকে তাহলে সেই কিওয়ার্ড গুলোতে কেমন ভিজিট রয়েছে এ বিষয়গুলো সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। যদি ভিজিটর ভালো থাকে তাহলে অবশ্যই আমাদের উচিত সেই কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লেখা। যদি তেমন কোনো ভিজিটর না থাকে তাহলে আর্টিকেল লিখে তেমন কোনো লাভ নেই। আর এই কিওয়ার্ড রিসার্চ করার অনেকগুলো মাধ্যম রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো Semrush যার সাহায্যে আপনি যেকোনো কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

আপনি যদি অনেক সময়ের জন্য Semrush ব্যবহার করতে চান তাহলে পারবেন না। বিনামূল্যে একটি অপশন রয়েছে সাধারণত সেটি আপনি ১৪ দিনের জন্য ব্যবহার করতে পারবেন। এরপরে যদি আপনি ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই পেমেন্ট করতে হবে যা আপনাকে একটি মাসের জন্য কিওয়ার্ড রিসার্চ করতে সাহায্য করবে।

যদি ফ্রিতে এটি ব্যবহার করতে চান তাহলে আপনাকে একটি একাউন্ট তৈরি করে লগইন করতে হবে। যারা ব্লগিংয়ের সাথে যুক্ত রয়েছে সাধারণত তাদের মধ্যে বেশিরভাগ মানুষ এই ওয়েবসাইট ব্যবহার করে থাকে। এখানে বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে যেগুলো অন্যান্য ওয়েবসাইটে পাওয়া যায় না। তাহলে চলুন এই ওয়েবসাইটের সুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

  • এসইও, পিপিসি
  • সোশ্যাল মিডিয়া টুল
  • প্রতিযোগীদের বিশ্লেষণ 
  • কীওয়ার্ড গবেষণা
  • বিষয়বস্তু বিপণনের জন্য একটি টুলকিট 
  • ডেটা ইতিহাস 
  • ডিভাইস এবং অবস্থান ট্র্যাকিং 
  • বিজ্ঞাপন সরঞ্জাম 
  • ওয়েবসাইট অডিটিং

আরো বেশ কিছু সুবিধা রয়েছে যেগুলো এই ওয়েবসাইটের মধ্যে পাওয়া যায়। সাধারণত এই সুবিধাগুলো আপনি অন্য কোন ওয়েবসাইট অথবা টুলের মধ্যে পাবেন না। এখানে আপনি খুব ভালোভাবেই যে কোন একটি কিওয়ার্ড এর খুঁটিনাটি বিষয়গুলো জানতে পারবেন। এছাড়া আপনার যে সকল প্রতিযোগী রয়েছে তাদের ডাটা বিশ্লেষণ করতে পারবেন।

Semrush একাউন্ট তৈরি করার নিয়ম

Semrush একাউন্ট তৈরি করার নিয়ম না জানার কারণে সঠিকভাবে আমরা আমাদের ওয়েবসাইটের কিওয়ার্ড গুলো নিয়ে রিসার্চ করতে পারি না। এক্ষেত্রে আমাদের অবশ্যই কিভাবে এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করতে হয় এবং কাজগুলো সম্পন্ন করতে হয় এ বিষয়গুলো জেনে নিতে হবে। তাহলে চলুন একাউন্ট তৈরি করার নিয়ম গুলো জেনে নেওয়া যাক।

  • প্রথমে আপনাকে google এ গিয়ে Semrush লিখে সার্চ করতে হবে এরপরে প্রথমে যেই ওয়েবসাইটটি আসবে সেটি হচ্ছে অরজিনাল ওয়েবসাইট এর ওপরে ক্লিক করতে হবে। তাহলে আপনাকে সরাসরি ওয়েবসাইটের মধ্যে নিয়ে যাবে।

Semrush-একাউন্ট-তৈরি-করার-নিয়ম

  • ওয়েবসাইটে নিয়ে যাওয়ার পরে আপনি এখানে বেশ কিছু অপশন দেখতে পাবেন। যদি কোন অপশনে চাপ দেন তাহলে কাজ করবে না কারণ এখানে আপনার অ্যাকাউন্ট করার নেই। তাই আপনার প্রথম কাজ হবে ডানদিকে সবার উপরে "Sign Up" নামে যে অপশন রয়েছে তার ওপরে ক্লিক করে একাউন্ট তৈরি করা।

Semrush-একাউন্ট-তৈরি-করার-নিয়ম

  • যদি আগে থেকে আপনার কোন অ্যাকাউন্ট তৈরি করার থাকে তাহলে আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে যান। যদি একাউন্ট করার না থাকে তাহলে "ক্রিয়েট একাউন্ট" এর উপরে ক্লিক করুন। যেহেতু আপনার গুগল একাউন্ট আছে তাই সরাসরি গুগল থেকে প্রবেশ করতে পারেন।

Semrush-একাউন্ট-তৈরি-করার-নিয়ম

Semrush ব্যবহার করতে হয় কিভাবে

Semrush ব্যবহার করতে হয় কিভাবে? আগেই বিস্তারিতভাবে জেনে নিতে হবে। কারণ এই ওয়েবসাইট কিভাবে ব্যবহার করতে হয় যদি বিষয়টি না জানা থাকে তাহলে আমরা সঠিকভাবে সঠিক তথ্যগুলো নিতে পারব না। যদি এই তথ্যগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে চাই তাহলে আমাদের অবশ্যই জানতে হবে এটি কিভাবে ব্যবহার করতে হয়?

আমরা ইতিমধ্যেই আপনাদের জানিয়েছি যে এই ওয়েবসাইট প্রথমে আপনি ১৪ দিন ফ্রি ব্যবহার করতে পারবেন। পরে কোন ধরনের সুবিধা নিতে পারবেন না। তখন আপনাকে এক মাসের জন্য অথবা এক বছরের জন্য কিনে নিতে হবে। এই সময়ের মধ্যে আপনি যেকোন বিষয়ে এখানে গবেষণা করতে পারবেন এবং এর সুবিধা ভোগ করতে পারবেন।

Semrush এর অনেকগুলো ব্যবহারযোগ্য পয়েন্ট রয়েছে। Semrush এর একটি ড্যাশবোর্ড রয়েছে যেখান থেকে আপনি সকল ধরনের কাজ সম্পন্ন করতে পারবেন। এছাড়া আপনার একটি নির্দিষ্ট সময়ের সকল ধরনের তথ্য এই ড্যাশবোর্ডের মধ্যে দেখানো হয়। যেখান থেকে আপনি আপনার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা নিতে পারবেন।

আপনি যদি এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করেন এবং এর মধ্যে প্রবেশ করেন তাহলে আপনি আপনার ড্যাশবোর্ড দেখতে পাবেন। যদি আপনি এখান থেকে একটি নতুন প্রজেক্ট তৈরি করতে চান তাহলে প্রজেক্ট এর উপরে ক্লিক করুন। যদি আরো কিছু প্রজেক্ট যুক্ত করতে চান তাহলে প্লাস আইকনে চাপ দিয়ে যুক্ত করে নিতে পারেন।

এসইও আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক বাড়াতে, লাভজনক এবং অলাভজনক কিওয়ার্ড আবিষ্কার করতে সাহায্য করে। এছাড়া যেকোনো ডোমেনে ব্যাকলিংক প্রোফাইল তৈরি করতে এবং সেটিকে বিশ্লেষণ করতে বিশেষভাবে ভূমিকা পালন করে। এসইও অডিট পরিচালনা করতে এবং ওয়েবসাইটের অর্গানিক বিষয়গুলো ট্র্যাক করতে সাহায্য করে থাকে।

একাউন্টে প্রবেশ করার পরে দুইটি অপশন দেখায় প্রো এবং গুরু। প্রো এর চাইতে গুরুতে একটু বেশি সুযোগ-সুবিধা দেওয়া থাকে। যেহেতু আমরা ফ্রিতে প্রথমে ব্যবহার করব তাই আমাদের ফ্রি এ বিষয়টি পছন্দ করে নিতে হবে। এরপরে এখানে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিলে আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক কত? বিস্তারিত বিষয়গুলো জানিয়ে দেবে।

Semrush কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম

Semrush কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম জানার পরে আমাদের কিওয়ার্ড নিয়ে বিস্তারিতভাবে রিসার্চ করতে হবে। এমন অনেক গুলো কিওয়ার্ড রয়েছে যেগুলোতে অনেক বেশি ভিজিটর আসে কিন্তু কিভাবে লিখতে হবে এ বিষয়ে আমাদের ধারণা নেই। কারণ ওই কিওয়ার্ড গুলোতে ইতিমধ্যে google এ অনেক আর্টিকেল লেখা রয়েছে। আপনি যদি ভালো ভিজিটর পেতে চান তাহলে অবশ্যই আপনাকে তাদের উপরে যেতে হবে।

Semrush-কিওয়ার্ড-রিসার্চ-করার-নিয়ম

যেকোনো র‍্যাঙ্ক হওয়া আর্টিকেলের উপরে যেতে হলে আপনাকে যারা ইতিমধ্যেই প্রথম পৃষ্ঠায় আছে সাধারণত তাদের চাইতে আরো ভালো আর্টিকেল লিখতে হবে। তাহলে আপনার আর্টিকেল সবার উপরে যাবে এবং মানুষ যখন google এ সার্চ করবে তখন আপনার আর্টিকেল তারা দেখতে পাবে সবার উপরে। তাই আপনাকে রিসার্চ করার নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে।

Semrush এর কিওয়ার্ড এনালিটিক্স আপনাকে আপনার পছন্দ অনুযায়ী কিওয়ার্ড এর সম্পূর্ণ বিস্তারিত জানাতে কার্যকরী ভূমিকা রাখবে। আপনি যদি একটি কিওয়ার্ড এর বিস্তারিত জানতে চান তাহলে আপনাকে প্রধান অনুসন্ধান বার ব্যবহার করতে হবে। এখানে শুধু আপনাকে আপনার পছন্দ অনুযায়ী কিওয়ার্ড টাইপ করতে হবে। এরপরে কিওয়ার্ড ওভার ভিউ নির্বাচন করলে সব কিওয়ার্ড দেখতে পাবেন।

বিষয় বস্তু মার্কেটিংঃ আপনি যে বিষয় নিয়ে লিখবেন সাধারণত সেই বিষয়টি নিয়ে আপনাকে মার্কেটিং করতে হবে তাহলে এটি এমন ভাবে সাহায্য করে যা র‌্যাঙ্ক করা যেতে পারে। আপনার লক্ষ্য থাকতে হবে আপনার ভিজিটরদের উপযুক্ত বিষয়গুলো সম্পর্কে জানানো। যেকোনো আর্টিকেল ১০০% এসইও সম্পূর্ণ বিষয় বস্তু কিভাবে তৈরি করতে হয় এই বিষয়গুলো আপনাকে খুঁজে বের করতে হবে।

আরো পড়ুনঃ ১১ টি উপায় আর্টিকেল লিখে পেমেন্ট বিকাশে নেওয়ার নিয়ম

গুগল গবেষণাঃ গুগল গবেষণা করা খুবই গুরুত্বপূর্ণ একটি সুন্দর আর্টিকেল তৈরি করার জন্য। কে কেমন ধরনের পোস্ট লিখেছে এ বিষয়গুলো সম্পর্কে ধারণা নিয়ে তারপরে তাদের চাইতে ভালোভাবে লিখার চেষ্টা করতে হবে। সাধারণত এটি আপনাকে আপনার ওয়েবসাইটের ট্রাফিক বিশ্লেষণ করতে সাহায্য করবে।

এজেন্সি টুলসঃ আপনার ওয়েবসাইট সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে এবং আপনার ওয়েবসাইটের সকল ধরনের ডেটা অন্তর্দৃষ্টি সংগ্রহ করতে এছাড়া ওয়েবসাইটের সুযোগগুলি আবিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিজ্ঞাপনঃ Semrush অন্যান্য টুলের মত তেমন খরচ হয় না তবুও বেশি কিওয়ার্ড খুঁজে বের করতে কার্যকরী ভূমিকা রাখে। আপনার ওয়েবসাইটের প্রচুর পরিমাণে ক্লিক কিভাবে আসবে এর জন্য উপযুক্ত কিওয়ার্ড খুঁজে বের করতে কার্যকরী ভূমিকা রাখে।

Semrush ডোমেইন যুক্ত করুন

Semrush ডোমেইন যুক্ত করুন এতে করে আপনার ওয়েবসাইটের যত ধরনের তথ্য আছে সব ধরনের তথ্য আপনি জানতে পারবেন। যেহেতু আমরা আমাদের ওয়েবসাইটের বিভিন্ন ধরনের বিষয় জানার জন্য অ্যাকাউন্ট তৈরি করেছি সেহেতু এখন আমাদের উচিত আমাদের ওয়েবসাইটের ডোমেন Semrush এর মধ্যে যুক্ত করা। যাতে করে আমরা সকল ধরনের তথ্য ট্রাক করতে পারি।

এই ওয়েবসাইটের অন্যান্য বিষয়গুলো জানার আগে আপনাকে সর্ব প্রথমে যে কাজটি করতে হবে সেটি হল Semrush এর সাথে আপনার ওয়েবসাইট এর ডোমেন যুক্ত করা। এই কাজটি খুবই গুরুত্বপূর্ণ তাই আগে এই কাজটি করতে হবে। কিভাবে আপনার ওয়েবসাইটের ডোমেইন যুক্ত করবেন চলুন বিষয়গুলো বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ড্যাশবোর্ডে যাওয়ার পরে অ্যাড ডোমেন নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে আপনার ডোমেইন এর নাম উল্লেখ করতে হবে এবং আপনি কোন দেশের মানুষকে টার্গেট করে ওয়েবসাইট চালাচ্ছেন সেই দেশ সিলেক্ট করতে হবে। ডোমেইন এর জায়গায় আপনার ওয়েবসাইট এর সম্পূর্ণ ইউআরএল এখানে বসাতে হবে।

এরপরে কয়েক সেকেন্ড অথবা কয়েক মিনিট অপেক্ষা করুন। Semrush আপনার ওয়েবসাইটের বিস্তারিত বিষয়গুলো নিচে তুলে ধরবে। এরপরে আপনি যে বিষয়গুলো ড্যাশবোর্ডে দেখতে পাবেন সেগুলো হলঃ

  • অর্গানিক কিওয়ার্ড
  • আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক
  • বিজ্ঞাপন কিওয়ার্ড
  • বিজ্ঞাপন ট্রাফিক
  • বর্তমানে আপনার ওয়েবসাইটে কতজন একটিভ রয়েছে

উপরের এই বিষয়গুলো আপনি সঙ্গে সঙ্গে দেখতে পাবেন। আপনি যখন থেকে আপনার ডোমেন এখানে যুক্ত করবেন তখন থেকে সকল ধরনের তথ্য বের হতে শুরু করবে। এভাবে আপনাকে আপনার ওয়েবসাইটের ডোমেন গুলো যুক্ত করতে হবে এবং সকল ধরনের তথ্য জানতে হবে এবং সেই অনুযায়ী আপনার ওয়েবসাইটে কাজ করতে হবে।

এক্ষেত্রে যদি আপনার এক বা একাধিক ওয়েবসাইট থাকে তাহলে আপনি এখানে একবার একাধিক ওয়েবসাইট এর ইউ আর এল যুক্ত করতে পারেন। আপনার সকল ধরনের ওয়েবসাইটের তথ্য এখানে পাওয়া যাবে। এই পর্যালোচনা গুলো করলে আপনি আপনার ওয়েবসাইটকে ভালো জায়গায় নিয়ে যেতে পারবেন। তাই ব্লগিং করার জন্য অবশ্যই এ বিষয়গুলো জানা খুবই জরুরী।

Semrush ড্যাশবোর্ড এর সাথে পরিচিত হন

Semrush কিভাবে ব্যবহার করতে হয়? এই সম্পর্কে আমরা বেশ কিছু তথ্য জেনেছি। আপনি যেখান থেকে এটিকে কন্ট্রোল করবেন এবং আপনার সকল ধরনের তথ্য দেখবেন Semrush ড্যাশবোর্ড এর সাথে আপনাকে পরিচিত হতে হবে। যদি এর ড্যাশবোর্ড সম্পর্কে আপনার কোন ধারণা না থাকে তাহলে আপনি কিভাবে এটিকে পরিচালনা করতে হয় সে সম্পর্কে জানতে পারবেন না।

Site Audit -- এই ওয়েবসাইটে আপনি যদি একেবারে নতুন হয়ে থাকেন তাহলে আপনার জন্য এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ওয়েবসাইটকে একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত বিশ্লেষণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ওয়ান পেজ এসইও চেকার -- একটি ওয়েবসাইটকে যদি বড় করতে হয় তাহলে অবশ্যই ওয়ান পেজ এসইও খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ওয়েবসাইটে আর্টিকেল গুলোকে প্রথম পৃষ্ঠায় রান করার জন্য ওয়ান পেজ এসইও এর কোন বিকল্প নেই।

সোশ্যাল মিডিয়া ট্রাকার -- একটি ওয়েবসাইট তৈরি করলে আমরা সেই ওয়েবসাইটের বিভিন্ন ধরনের পোস্ট আমাদের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকি। যার ফলে সেখান থেকে অনেক ভিজিটর আমাদের ওয়েবসাইটে আসে। তখন আপনার কোন সোশ্যাল মিডিয়ার থেকে কতগুলো ভিজিটর আসলো এগুলো দেখার জন্য আপনাকে সোশ্যাল মিডিয়ার ট্রাকার চেক করতে হবে।

ব্রান্ড পর্যবেক্ষণ -- এটি আপনার ওয়েবসাইটের প্রতিযোগীকে এ বিষয়গুলো উল্লেখ করে দেয়। যেটি আমাদের ওয়েবসাইটটিকে বৃদ্ধি করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে হলে অবশ্যই একজন প্রতিযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।

ব্যাক লিংক -- ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনার ওয়েবসাইটে কোন ধরনের ব্যাকলিংক না থাকে তাহলে আপনার ওয়েবসাইট কখনোই গুগলে ভালোমতো র‍্যাঙ্ক করবে না। এখান থেকে আপনি খুব সহজেই ভালো মানের ব্যাক লিঙ্ক নিতে পারবেন।

ব্লগিং এর জন্য কিওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ

ব্লগিং এর জন্য কিওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ? আমরা অনেকেই এই বিষয়ে না জেনেই ব্লগিং শুরু করে দেই। যাদের ওয়েবসাইট রয়েছে এবং নিয়মিত ওয়েবসাইটে বিভিন্ন ধরনের আর্টিকেল প্রকাশ করা হয় তাদের জন্য এই বিষয়ে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমে আমাদের জানতে হবে কিওয়ার্ড কি? আপনাদের জানার সুবিধার্থে বলে রাখি কীওয়ার্ড হল আমরা ওয়েবসাইটে যে সকল বিষয় নিয়ে আর্টিকেল লিখি সেই বিষয়গুলোকেই কিওয়ার্ড বলা হয়।

এখন বিষয় হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করা হয় কেন? আমরা যদি একটি বিষয় নিয়ে লিখি এবং মানুষের ওই বিষয়ের প্রতি কোন আগ্রহ না থাকে তাহলে সে বিষয়ে লিখে কোন লাভ নেই। কারণ মানুষ ওই বিষয়গুলো জানার প্রতি তেমন কোন আগ্রহ প্রকাশ করে না তাই গুগলের সার্চ করা হয় না তেমনভাবে। যদি google এ সার্চ করা না হয় তাহলে এই আর্টিকেলগুলো ভিউ হবে না।

আর ব্লগিং এর মূল বিষয় হলো আর্টিকেল লিখে গুগলের প্রথম স্থানে রাখার চেষ্টা করা এবং সেই বিষয়গুলো মানুষকে দেখিয়ে এডসেন্স এর মাধ্যমে ভাল পরিমানে অর্থ উপার্জন করা। এখন যদি ওই বিষয়ে মানুষের কোন আগ্রহ না থাকে এবং মানুষ ওই বিষয়গুলো লিখে গুগলে সার্চ না করে তাহলে আমাদের ওই আর্টিকেলগুলো লেখার কোন মানে হয় না।

সাধারণত কিওয়ার্ড রিসার্চ করা হয় আমাদের পছন্দ করা বিষয়গুলোর ওপর মানুষের চাহিদা কেমন? প্রতি মাসে অথবা বছরের মানুষ কি রকম ভাবে গুগলে বিষয়গুলোর প্রতি সার্চ করে থাকে? সাধারণত এই বিষয়গুলো রিসার্চ এর মাধ্যমে বোঝা যায়। কিছু কিওয়ার্ড রয়েছে যেগুলো সারা বছর গুগলের সার্চ করা হয়। আবার কিছু কিওয়ার্ড আছে যেগুলো শুধু কিছু সময়ের জন্য সার্চ করা হয়।

যেগুলো কিছু সময়ের জন্য সার্চ করা হয় সে কিওয়ার্ড গুলো শুধু ও নির্দিষ্ট সময়ের মধ্যেই ভাল ভিজিটার পাওয়া যায় তারপরে আর তেমন কোন ভিজিটর পাওয়া যায় না। আর কিছু কিওয়ার্ড আছে যেগুলো সারা বছর সার্চ করা হয় এবং সেগুলোতে ভালো পরিমাণে ট্রাফিক অর্থাৎ ভিজিটর পাওয়া যায়। সাধারণত তাই যেকোনো বিষয়ে লিখার আগে সে বিষয়টি নিয়ে রিসার্চ করা উচিত।

কিওয়ার্ড নিয়ে যদি রিসার্চ করা যায় তাহলে সেই কিওয়ার্ড সম্পর্কে বিস্তারিতভাবে জানা যায়। যদি তার অর্গানিক ট্রাফিক ভালো থাকে তাহলে আপনি সেই বিষয় নিয়ে লিখতে পারেন। আর যদি আপনি অন্যান্যদের চাইতে ভাল লিখতে পারেন তাহলে আপনার আর্টিকেল সবার উপরে থাকবে। এতে করে আপনি ভালো পরিমাণে ট্রাফিক অর্জন করতে পারবেন এবং এখান থেকে আপনার ভালো ইনকাম হবে।

এখন আপনি যদি ব্লগিংকে আপনার ক্যারিয়ার হিসেবে ঘুরতে চান তাহলে আপনাকে অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সে বিষয় নিয়ে মানুষের কেমন চাহিদা রয়েছে এ বিষয়টি আপনাকে জানতে হবে। যদি আপনি এই বেসিক বিষয় গুলো জানতে পারেন তাহলে আশা করছি ব্লগিং ভালো কিছু করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ করার বেশ কয়েকটি ওয়েবসাইট

কিওয়ার্ড রিসার্চ করার বেশ কয়েকটি ওয়েবসাইট সম্পর্কে জানা থাকলে আমরা খুব সহজেই আমাদের কিওয়ার্ড গুলো নিয়ে রিসার্চ করতে পারব। অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আপনার কিওয়ার্ড গুলো নিয়ে রিসার্চ করতে পারবেন। কিছু ফ্রি ওয়েবসাইট রয়েছে আবার কিছু পেড ওয়েবসাইট রয়েছে তাই আমাদেরকে উভয় ওয়েবসাইট সম্পর্কে জানতে হবে।

কিওয়ার্ড-রিসার্চ-করার-বেশ-কয়েকটি-ওয়েবসাইট

যেহেতু আমরা ফ্রি টুল গুলো ব্যবহার করে থাকি তাই এবং ফ্রি টুল এর চাহিদা বেশি তাই আমরা প্রথমে ফ্রি টুল সম্পর্কে জানব। এতে করে আমরা যেকোনো ধরনের কিওয়ার্ড ফ্রিতে সার্চ করতে পারব এবং তার সকল বিষয় সম্পর্কে জানতে পারবো। তার আগে চলুন জেনে নেওয়া যাক কিওয়ার্ড এ বিষয়গুলো কি? এবং কত প্রকার এর কিওয়ার্ড পাওয়া যায়?

  • শর্ট টেইল কিওয়ার্ড
  • লং টেইল কিওয়ার্ড
  • স্থানীয় কিওয়ার্ড
  • ব্র্যান্ড কিওয়ার্ড
  • নেতিবাচক কিওয়ার্ড
  • রিলেটেড কিওয়ার্ড

শর্ট টেইল কিওয়ার্ডঃ কিওয়ার্ড এর মধ্যে সবথেকে সাধারণ হল শর্টটেইল কিওয়ার্ড। এই কিওয়ার্ড গুলো এক থেকে তিনটি শব্দের মধ্যে হয়ে থাকে। এই কিওয়ার্ড গুলো গুগলের র‍্যাঙ্ক করা খুব সহজ হয়। সঠিক দর্শকদের টার্গেট করতে নির্দিষ্ট লং-টেইল কিওয়ার্ডের সাথে শর্ট-টেইল কিওয়ার্ড ব্যবহার করা উচিত।

লং টেইল কিওয়ার্ডঃ এর পরের স্থানে রয়েছে লং-টেইল কিওয়ার্ড গুলো সাধারণত এই কিওয়ার্ড গুলো তিন থেকে তার বেশি শব্দের হয়ে থাকে। এই কিওয়ার্ড গুলো দেখা মাত্র সার্চার এর প্রশ্ন করার কারন সহজে বুঝা যায়।

স্থানীয় কিওয়ার্ডঃ একটি নির্দিষ্ট এলাকায় গ্রাহকদের লক্ষ্য করে যে সকল কিউট তৈরি করা হয় সেগুলোকে বলা হয় স্থায়ী কিওয়ার্ড। স্থায়ী কিওয়ার্ড গুলোতে যেকোনো একটি শহর, দেশ বা অঞ্চলের নাম অন্তর্ভুক্ত থাকে।

ব্র্যান্ড কিওয়ার্ডঃ যেকোনো ব্র্যান্ড সম্পর্কে লেখার জন্য যে কিওয়ার্ড তৈরি করা হয় সাধারণত তাকে ব্র্যান্ড কিওয়ার্ড বলা হয়। এই কিওয়ার্ড গুলো লেখার কারণ হলো যেকোনো বিষয়ে মানুষকে জানানোর জন্য অথবা এই বিষয়টি সম্পর্কে তথ্য দেওয়া।

নেতিবাচক কিওয়ার্ডঃ নেতিবাচক কিওয়ার্ড গুলো সার্চ ইঞ্জিন বিপণন প্রচারাভিযানে ব্যবহৃত খুঁজতে শব্দগুলো যাতে অপ্রাসঙ্গিক প্রশ্নের জন্য বিজ্ঞাপনগুলো দেখানো না হয় তা নিশ্চিত করতে।

রিলেটেড কিওয়ার্ডঃ আরো একটি গুরুত্বপূর্ণ কিওয়ার্ড হল আর রিলেটেড কিওয়ার্ড। সাধারণত আমরা যদি কোন বিষয়ে লিখি এবং সেই বিষয় সম্পর্কে আরো তথ্য থাকে এবং কি অদ থাকে তাহলে সেগুলো কে বলা হয় রিলেটেড কিওয়ার্ড।

আরো পড়ুনঃ কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখা যায় ৮টি উপায়

এখন কোন ওয়েবসাইটের মাধ্যমে এই কিওয়ার্ড গুলো রিসার্চ করা হয় এ বিষয়ে আমাদের জানতে হবে। অনেক গুলো টুল রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি ফ্রিতে বিভিন্ন ধরনের কিওয়ার্ড নিয়ে কাজ করতে পারবেন। আবার কিছু টুল রয়েছে যেগুলো পেড করে ব্যবহার করতে হয় যেখানে আপনি আরো বেশি সুযোগ সুবিধা পাবেন। বেশ কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুল উল্লেখ করা হলো।

  • KeywordTool.io -- ফ্রি ও পেইড
  • Keywords Everywhere -- পেইড
  • Ahrefs -- পেইড
  • SEMrush টুল -- পেইড
  • Keyword Surfer -- ফ্রি
  • Ubersuggest -- ফ্রি ও পেইড
  • SECockpit -- ফ্রি ও পেইড
  • WhatismySERP -- ফ্রি
  • Google Search Console -- ফ্রি
  • Google Keyword Planner -- ফ্রি

কিছু টুল রয়েছে যেগুলো আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন আর কিছু ফ্রি এবং পেইড উভয় ব্যবহার করতে পারবেন। তাই আপনি যদি ব্লগিং নিয়ে কাজ করেন এবং ভালো একজন ব্লগার হতে চান তাহলে এই বিষয়গুলো আপনাকে মেনে চলতে হবে। যে কোন বিষয়ে লিখার আগে অবশ্যই কিওয়ার্ড লিখে রিসার্চ করতে হবে।

আমাদের শেষ কথা

Semrush কিভাবে ব্যবহার করতে হয়? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন এবং আপনার একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি নিশ্চয়ই সেখানে বিভিন্ন ধরনের আর্টিকেল লিখে পোস্ট করেন। যে বিষয়ে আর্টিকেল লিখছেন সে বিষয়টি প্রতি মানুষের চাহিদা কেমন এই বিষয়গুলো জানার জন্য আপনাকে Semrush ব্যবহার করা উচিত।

যদি আপনি এই ওয়েবসাইট ব্যবহার করেন তাহলে খুব সহজেই আপনি যে বিষয়ে লিখছেন সে বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পারবেন। যদি মানুষের চাহিদা অনুযায়ী লিখতে পারেন তাহলে খুব সহজেই আপনার ওয়েবসাইটে তাড়াতাড়ি এডসেন্স এপ্রুভ হবে এবং আপনি ইনকাম শুরু করতে পারবেন। তাই যেকোনো বিষয়ে লেখার আগে অবশ্যই বলার নিয়ম অনুযায়ী কিওয়ার্ড রিসার্চ করবেন।

আমার প্রিয় বন্ধুরা যদি একজন ভালো ফ্রিল্যান্সার হতে চান তাহলে আপনাকে এই কাজগুলো অবশ্যই করতে হবে। উপরে আমরা বিস্তারিতভাবে উল্লেখ করেছি কোন কাজগুলো কিভাবে করতে হয়? এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অবশ্যই এই ধরনের আর্টিকেল করতে হলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করবেন। 20876

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url